Talent Stationary
icon 0
icon

Your order.

There are no items in your Cart.

আমাকে দিয়ে কিচ্ছু হবে না…

November 08, 2023 06:02:38 PM
Cover

আমাদের সমাজের সর্বস্তরে ছড়িয়ে ছিটিয়ে আছে অসহায়ত্বের অবস্থা। সেটা অবচেতন অবস্থায় হোক কিংবা স্বজ্ঞানেই হোক। কিভাবে একটু ব্যখ্যা করি। কোনো হতদরিদ্র লোক যদি মনে করে, দারিদ্রের কষাঘাত থেকে তার কোনো মুক্তি নেই, তাহলে সে এই অসহায়ত্বের অবস্থায় পড়েছে। আবার কোনো ছাত্র যদি মনে করে, সে অতটা প্রতিভাবান না এবং পড়াশোনা করেও তার কোনো লাভ নেই বা খুব বেশি কিছু সে করতে পারবে না, তাহলে তারও একই অবস্থা। এই যে অসহায়ত্ব, এটা কিন্তু আমরা সেই ছোট বেলা থেকেই বিভিন্ন পরিস্থিতির মধ্য দিয়ে শিখে বড় হয়েছি। এমন নয় যে আমরা পরিস্থিতির শিকার এবং আসলেই অসহায়। কিভাবে? মা-বাবারা অনেক সময়ই তাদের বাচ্চাদের বলে ফেলেন — তোরে দিয়ে কিচ্ছু হবে না। এভাবে পুনরায় বলতে থাকলে তারা বিশ্বাস করতে শুরু করে যে, আসলেই তাদেরকে দিয়ে কিছুই হবে না। এভাবেই তাদের মধ্যে ভর করে অসহায়ত্ব, যা সময়ের সাথে সাথে আরও বাড়তে থাকে।
মানে যাদের মধ্যে এই অসহায়ত্ব বিরাজমান রয়েছে তারা আসলে শিখে ফেলেছে অসহায়ত্ব এবং সেটি মানসিকভাবে বিশ্বাসযোগ্য অবস্থায় পৌছে গিয়েছে।

এই যে অসহায়ত্বের জীবনঘনিষ্ঠ প্রভাব বা এর বাস্তব অবস্থা পড়লেন, এটা একটা গবেষণালব্ধ থিওরি যার নাম - Learned helplessness theory, আর যিনি এই থিওরি গবেষণা করে বের করেছেন উনি একজন মনোবিজ্ঞানী যার নাম মার্টিন সেলিগম্যান। Learned helplessness বাংলা করলে দাঁড়ায় - অসহায়ত্ব শেখা। আমি যেই বাক্য দিয়ে লিখা শুরু করেছিলাম, মূলত লিখাটি তারই মতামত, এই লার্ন্ড হেল্পলেসনেস আমাদের সমাজের সর্বস্তরে ছড়িয়ে ছিটিয়ে আছে। যদি কারো মধ্যে এই মনোভাব তৈরি হয় তাহলে সে চাইলেই ও পরিশ্রম করলেই যে কিছু একটা করতে পারবে এই চিন্তাই আসবে না। অসাহয়ত্বের মধ্যেই হারিয়ে যাবে তার কর্মক্ষমতা,দক্ষতা,মেধা কিংবা যেকোনো সৃজনশীল প্রচেষ্টা। অসহায় অবস্থা বিরাজমান থাকার ফলে আমরা এগোতে পারি না। নতুন কিছু শিখতে পারি না, চ্যালেঞ্জ গ্রহণ করার মানসিকতা থাকেনা। এভাবেই পিছিয়ে থাকতে থাকতে এক সময় নিজেকে দিয়ে আসলে আর কোনো কাজই করানো যায় না।
সুতরাং আমাদেরকে অবশ্যই যেকোনো ক্ষেত্রে এই যে মানসিকভাবে অসহায়ত্বের বাধা, এই মানসিক বাধা থেকে বেরিয়ে আসতে হবে।
সব শেষে চীনা ধনকুব জ্যাক মা'র একটি উক্তি দিয়ে শেষ করি - No matter how smart you are, you will encounter mistakes.

ionicons-v5-q