Talent Stationary
icon 0
icon

Your order.

There are no items in your Cart.

আপনি জানেন কি?

November 08, 2023 04:18:24 PM
Cover

কলম সম্পর্কে আকর্ষণীয় তথ্য যা আপনি সম্ভবত জানেন না।

*একটি কলম কালি ফুরিয়ে যাওয়ার আগে প্রায় 45,000 শব্দ লিখতে পারে।

*বিশ্বের সবচেয়ে ছোট কলম হল ‘ন্যানোফাউন্টেন প্রোব’। বিজ্ঞানীরা ন্যানোস্কেল অন-চিপ প্যাটার্নিংয়ের জন্য এটি ব্যবহার করেন। এই ডিভাইসটি যে লাইনগুলি তৈরি করে তা মাত্র 40 ন্যানোমিটার চওড়া।

*বিশ্বের সবচেয়ে বড় কলম হল একটি বলপয়েন্ট কলম যা 2011 সালে আচার্য মাকুনুরি শ্রীনিবাস দ্বারা তৈরি করা হয়েছিল। কলমটি 5.5 মিটার উঁচু এবং 37 কিলোগ্রাম ওজনের। এটি গিনেসবুকে বিশ্ব রেকর্ড ধারণ করে এবং এটি সম্পূর্ণরূপে কার্যকরী।

*৭০০ খ্রিস্টাব্দ থেকে ১৭০০ এর দশক পর্যন্ত, কুইল কলম ছিল প্রধান লেখার যন্ত্র। যদিও রাজহাঁসের পালকগুলি সেরা কুইল তৈরি করে, সাধারণ মানুষ সাধারণত পাতিহাঁসের পালক ব্যবহার করত কারণ রাজহাঁসের পালক খুঁজে পাওয়া কঠিন ছিল এবং সেগুলি ব্যয়বহুল ছিল। সূক্ষ্ম রেখার জন্য কাকের পালক ব্যবহার করা হত।

*চন্দ্রাভিজানের নায়কদের মজার তথ্য দিয়ে শেষ করছি যা্র নাম ছিলো অ্যাপোলো মিশন এবং এর সাথে একটি কলম জড়িত। অ্যাপোলো 11 অভিযানের সময়, বাজ অলড্রিন এবং নীল আর্মস্ট্রং লক্ষ্য করেছিলেন যে সার্কিট ব্রেকার থেকে কিছু পড়ে গেছে। একটি পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা করার পরে, তারা বুঝতে পেরেছিল যে হারিয়ে যাওয়া অংশটি ইঞ্জিন সুইচ ছিল এবং তারা এটিকে প্রতিস্থাপন না করা পর্যন্ত পৃথিবীতে ফিরে আসতে পারবে না। বাজ অলড্রিন একটি আকর্ষণীয় সমাধান নিয়ে এসেছেন – যেখানে সুইচটি ছিল সেই গর্তে তিনি একটি টিপ কলম জ্যাম করেছিলেন। ভাগ্যক্রমে, এটি কাজ করেছিল এবং তারা ফিরে আসতে সক্ষম হয়েছিল। কলম আক্ষরিক অর্থেই তাদের জীবন বাঁচিয়েছে!

ionicons-v5-q